এসএসসি পরীক্ষার প্রস্তুতি বিষয়ক পরামর্শ - SMH Amiri

সর্বশেষ লিখা

এসএসসি পরীক্ষার প্রস্তুতি বিষয়ক পরামর্শ

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আগত এসএসসি পরীক্ষায় আমরা মুখোমুখি হব লিখিত (সৃজনশীল), বহুনির্বাচনী, ব্যবহারিক পরীক্ষা, প্রজেক্ট প্রদর্শন, পর্যবেক্ষণ প্রতিবেদন ও মৌখিক অভীক্ষা। আমি আজ এসএসসি পরীক্ষায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে ভাল ফলাফল অর্জনের কিছু পদ্ধতি নিয়ে আলোচনা করব।

আমরা জানি যে, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের পূর্ণমান হলো ৫০।  এই ৫০ নম্বরকে আবার দুইভাগে ভাগ করা হয়েছে, প্রথম ২৫ নম্বর হলো পরীক্ষা যা ২৫টি বহুনির্বাচনী প্রশ্নের মাধ্যমে সম্পন্ন হবে পরবর্তী ২৫ নম্বর হলো ব্যবহারিক যা বিদ্যালয় কর্তৃপক্ষসম্পন্ন করে শিক্ষার্থীর প্রাপ্ত নম্বর বোর্ডে প্রেরণ করবেন। ব্যবহারিকের মৌখিক অভীক্ষার জন্য সম্পূর্ণ বই থেকে ছোট ছোট সংজ্ঞাগুলো দখলে রাখার চেষ্টা করবে।

এসএসসি পরীক্ষায় কেবলমাত্র ২৫ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষায় অংশগ্রহন করতে হবে। এই ২৫ নম্বর থেকে ২৫ নম্বর পাওয়া অত্যন্ত সহজ, যদি পরিকল্পনা করে অধ্যয়ন করা যায়। সঠিক পরিকল্পনার মাধ্যমে বিশেষ কিছু পদ্ধতি অবলম্বন করলেই, সহজে ভাল ফলাফল অর্জন করা সম্ভব। প্রথমেই বলি পাঠ্যবই পড়ার সময় পাঠের বিশেষ অংশ যেগুলো তুমি খুব প্রয়োজনীয় মনে করবে এবং তা থেকে বহুনির্বাচনী প্রশ্ন হওয়ার সম্ভাবনা থাকে সেসকল বাক্য বা বাক্যাংশ রঙিন মার্কার কলম দিয়ে মার্ক করে রাখবে। যেন প্রয়োজনে অন্য সময় চোখ বুলালেই খুব সহজে পাঠটি তোমান অনুমেয় হয়। কোড করবে। এটি যে কোন বিষয় অধ্যয়নের অন্যতম কার্যকর উপায়। ভিন্ন ভিন্ন অধ্যায়ের জন্য বিভিন্ন রং-এর মার্কার কলম ব্যবহার করা বুদ্ধিমানের কাজ। যেমন- প্রথম অধ্যায়ের জন্য হলুদ, দ্বিতীয় অধ্যায়ের জন্য হালকা গোলাপী ইত্যাদি। মার্ক করার সময় মনে রাখবে যে, পাঠ্যবইয়ের কী-পয়েন্টগুলো হাইলাইট করতে হবে। আর সম্পূর্ণ বই দেখার সুযোগ না থাকলেও অধ্যয়নের সুবিধার্থে অধ্যায় ও পাঠের কী-পয়েন্টগুলো মার্কার দিয়ে হাইলাইট করে রাখতে হবে। সেগুলো বারবার দেখে নিতে সুবিধা হয়।

ভাল ফলাফল অর্জন করে তোমরা নিজের, পরিবারের, সমাজের ও রাষ্ট্রের কল্যাণ বয়ে আনবে, তোমাদের প্রতি আমার এই প্রত্যাশা রইল।

No comments:

Post a Comment

Pages